ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪

সড়কে গাড়ি চাপ আছে তবে যানজট নেই : ওবায়দুল কাদের

সড়কে গাড়ি চাপ আছে তবে যানজট নেই তাই গত বছরের মতো এবারও ঈদযাত্রা স্বস্তিদায়ক হচ্ছে বলে মন্তব্য করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। শনিবার (৬ এপ্রিল) সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে ‘সাসেক সড়ক সংযোগ প্রকল্প-২ (এলেঙ্গা-হাটিকুমরুল-রংপুর মহাসড়ক)’-এর আওতায় নির্মিত একটি রেলওভারপাস, সাতটি ওভারপাস ও দুটি সেতু যান চলাচলের জন্য উন্মুক্তকরণ অনুষ্ঠানে তিনি একথা বলেন।


এবারের ঈদ যাত্রা স্বস্তিদায়ক হওয়ার আশাবাদ ব্যক্ত করে ওবায়দুল কাদের জানান, আজ থেকে বগুড়ার তিনমাথা রেলগেটে ৫৫০ মিটার দৈঘ্যের একটি রেলওভারপাস, দুটি সেতু-সিরাজগঞ্জে ৫৬ মিটার দৈর্ঘ্যের দাতিয়া সেতু ও ৩২ মিটার দৈর্ঘ্যের ফটকি সেতু ছাড়াও সিরাজগঞ্জে ৩৯ মিটার দৈর্ঘ্যের মুলিবাড়ি ওভারপাস, ৩৯ মিটার দৈর্ঘ্যের পাঁচিলা ওভারপাস ও ৩৫ মিটার দৈর্ঘ্যের দাতপুর ওভারপাস, বগুড়ায় ১৫৮ মিটার দৈর্ঘ্যের বি-ব্লক ক্যান্টনমেন্ট ওভারপাস ও ১৭৮ মিটার দৈর্ঘ্যের ফুলতলা ওভারপাস, রংপুরে ৩০ মিটার দৈর্ঘ্যের ধাপেরহাট ওভারপাস এবং ৮ মিটার দৈর্ঘ্যেও মির্জাপুর ওভারপাস যান চলাচলের জন্য খুলে দেওয়া হলো। এদিন একইসঙ্গে ঢাকা-চট্টগ্রাম জাতীয় মহাসড়কের টোলপ্লাজার সকল লেনে ইলেকট্রনিক টোল কালেকশন (ইটিসি) কার্যক্রম চালুসহ মেঘনা সেতু টোলপ্লাজা-২ উদ্বোধন করেন সেতুমন্ত্রী।

 

ঈদ সামনে রেখে একটি রেলওভারপাস,সাতটি ওভারপাস ও দুটি সেতু যান চলাচলের জন্য শুভ উন্মুক্তকরণ দেশবাসীর জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঈদ উপহার বলেও জানান ওবায়দুল কাদের। 


এ সময় সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, পাহাড়ে হামলার ঘটনায় তদন্ত চলছে,সব বেরিয়ে আসবে। পাহাড়ে যৌথ অভিযান চলছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে চলে আসবে। বিক্ষিপ্ত কিছু ঘটনা। এখানে গোটা পাহাড় অশান্ত হওয়ার কোনো কারণ নেই। 


তিনি বলেন, ‘চীন ও ভারত সীমান্তের কাছে চীন স্টেট নামে একটা স্টেট আছে। ওখানে কেএনএফ-এর একটি ঘাঁটি আছে বলে মনে করা হয়। তাদের সঙ্গে আগে আলোচনা হলেও কেন তারা বিদ্রোহ করল তা খতিয়ে দেখা হচ্ছে। সেখানে যৌথ অভিযান চলছে। যদি বাইরের কারও সাপোর্ট থাকে ইউপিডিএফ, সন্তু লারমার জনসংহতি সমিতি বললে আলাদা কথা। এই ক্ষুদ্র বিচ্ছিন্ন গোষ্ঠীকে কে সমর্থন দেবে? সংক্ষুব্ধ হয়ে তারা এটি করতে পারে।’


সড়ক পরিবহনমন্ত্রী বলেন, ‘এই ক্ষুদ্র নৃ-গোষ্ঠী রাঙ্গামাটি, খাগড়াছড়িত নেই, শুধু আছে বান্দরবানে। এই ক্ষুদ্র নৃগোষ্ঠীর কিছু তরুণ অস্ত্রশস্ত্রসহ মহড়া দিচ্ছে। এ ব্যাপারে আইনশৃঙ্খলা বাহিনী যৌথ অভিযান চালাচ্ছে। আশা করি অচিরেই পরিস্থিতি শান্ত হবে। ঢাকায় অস্বাভাবিক যানজট নিয়ে এক প্রশ্নের জবাবে সেতুমন্ত্রী বলেন, ‘রাজধানীতে এখন কোনো যানজট নেই, থাকবে না। রাজধানী খালি হয়ে গেছে। কোথায় যে দিনের আলোতে রাতের অন্ধকার!’


এসময় ঢাকা প্রান্তে মন্ত্রাণালয়ের সভাকক্ষে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরীসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

ads

Our Facebook Page